Breaking News
Home / Top / নতুন ভাবে তৈরি হচ্ছে বাবরি মসজিদ ২৬ জানুয়ারি থেকে ভিত নির্মাণের কাজ শুরু হবে

নতুন ভাবে তৈরি হচ্ছে বাবরি মসজিদ ২৬ জানুয়ারি থেকে ভিত নির্মাণের কাজ শুরু হবে

বঙ্গনুর ওয়েব নিউজ ;

ঐতিহাসিক বাবরি মসজিদের পরিবর্তে তৈরি হবে নতুন মসজিদ। পাঁচ একর জমি বরাদ্দ হয়ে গিয়েছে অনেক আগেই। মসজিদের ব্লুপ্রিন্টও তৈরি ইতিমধ্যেই। এই শনিবার প্রকাশিত হবে ব্লুপ্রিন্ট। শুধু তাই নয়, ভিত তৈরির দিনও ঠিক হয়ে গিয়েছে, প্রজাতন্ত্র দিবস। বেশ কয়েকজন সদস্যকে নিয়ে তৈরি করা হয়েছে একটি ট্রাস্ট।

ইন্দো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশনের সচিব আথার হুসেন জানিয়েছেন, “নতুন মসজিদের ভিত তৈরির জন্য ট্রাস্টের তরফ থেকে ২৬ জানুয়ারি, ২০২১, দিনটিকে নির্বাচন করা হয়েছে। দেশের সংবিধান কার্যকরী হওয়ার ৭০ বছর পূর্তির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

মসজিদের ব্লুপ্রিন্ট বলছে, মসজিদের সঙ্গেই তৈরি হবে একটি মাল্টি-স্পেশালিটি হাসপাতাল, সদস্যদের জন্য একটি রান্নাঘর এবং লাইব্রেরি। ডিজাইন তৈরি করেছেন প্রজেক্টের চিফ আর্কিটেক্ট প্রফেসর এসএম আখতার।

আর্কিটেক্ট আখতারের ভাষায়, “মসজিদের আকৃতি হবে গোল, এখানে ২০০০ জন মানুষ একসঙ্গে নামাজ পড়তে পারবেন।”

প্রসঙ্গত, বাবরি মসজিদ ধ্বংস এবং রাম মন্দির তৈরি নিয়ে বহুদিন ধরে বিবাদ চলছিল হিন্দু-মুসলিম দুই সম্প্রদায়ের মধ্যে। বিবাদ মেটাতে সুপ্রিম কোর্ট রায় দিয়েছিল, বাবরি মসজিদ স্থানে রাম মন্দির গড়তে এবং সরকারের তরফ থেকে মসজিদ গড়ার জন্য জমি বরাদ্দ করতে। শীর্ষ আদালতের রায় অনুযায়ী, উত্তরপ্রদেশ সরকার সুন্নি ওয়াকফ বোর্ডকে ধানীপুর গ্রামে জমি দেয় নতুন মসজিদের জন্য।

এই নতুন মসজিদ বাবরি মসজিদের থেকেও অনেক বড় আকারের হবে। এছাড়া, ইসলামের আদর্শ মেনে সেবার উদ্দেশ্যে হাসপাতাল তৈরি হবে মানব সেবার কাজে।

15,107 total views, 3 views today

Spread the love

About Banganur

Check Also

হাওয়ায় ভেসে চীনা ট্রেন ছুটল ৬২০ কিমি বেগে!

বঙ্গনুর ওয়েব নিউজ ;বিশ্বে দ্রুতগতির ট্রেন প্রযুক্তিতে চীন অন্যসব উন্নত দেশকেও বেশ কয়েক ধাপ পেছনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen − 4 =

x