Breaking News
Home / Top / উসমানিয়া সিংহাসনের শেষ উত্তরাধিকারের ইন্তেকাল

উসমানিয়া সিংহাসনের শেষ উত্তরাধিকারের ইন্তেকাল

বঙ্গনুর ওয়েব নিউজ ;অবলুপ্ত উসমানিয়া সাম্রাজ্যের সিংহাসনের শেষ উত্তরাধিকার শাহজাদা দুনদার আবদুল করিম ওসমানওলু ইন্তেকাল করেছেন। সোমবার রাতে সিরিয়ার রাজধানী দামেস্কে ৯০ বছর বয়সে তিনি ইন্তেকাল করেন বলে পরিবার এক বিবৃতিতে জানিয়েছে।

এ দিকে উসমানিয়া পরিবারের সদস্য ওরহান ওসমানওলু এক টুইট বার্তায় জানান, ‘আমাদের পরিবার ও উসমানিয়া বংশের প্রধান, চাচা শাহজাদা দুনদার আবদুল করিম ওসমানওলু সিরিয়ার দামেস্কে ইন্তেকাল করেছেন।’

বিবৃতিতে তিনি মরহুমের জন্য সবার কাছে দোয়ার আবেদন জানান।

১৯২৪ সালে উসমানিয়া খেলাফত বিলুপ্ত করে তুরস্ক প্রজাতন্ত্র প্রতিষ্ঠার পর দেশটি থেকে পুরো উসমানিয়া রাজপরিবারকে নির্বাসন দেয়া হলে পৃথিবীর বিভিন্ন দেশে পরিবারের সদস্যরা ছড়িয়ে পড়েন। ১৯৩০ সালে সিরিয়ার দামেস্কে দুনদার ওসমানওলু জন্মগ্রহণ করেন এবং নির্বাসিত পরিবারের সাথে দামেস্কেই তিনি বসবাস করে আসছিলেন।

শাহজাদা দুনদার ওসমানওলু শাহজাদা মোহাম্মদ সেলিম এফেন্দির নাতি। শাহজাদা সেলিম এফেন্দি সুলতান দ্বিতীয় আবদুল হামিদের সন্তান। ১৯ শতকে উসমানিয়া সাম্রাজ্যের পতনের যুগে সুলতান দ্বিতীয় আবদুল হামিদ সাম্রাজ্যকে নতুন করে পুনরুজ্জীবিত করে।

১৯২৪ সালে নির্বাসনের পর উসমানিয়া বংশধররা পৃথিবীর বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়েন। ১৯৫২ সালে পরিবারের নারী সদস্যদের দেশে ফেরার অনুমতি দেয়া হয়। পরে ১৯৭৪ সালে পুরুষ সদস্যদেরও তুরস্কে প্রবেশের অনুমতি দেয়া হয়।

505 total views, 3 views today

Spread the love

About Banganur

Check Also

না ফেরার দেশে পাড়ি দিলেন AISJ একানিষ্ঠ কর্মি আলমগীর মন্ডলের আম্মাজান

বঙ্গনুর নিউজ, ইব্রাহিম গাজী বসিরহাট ; অল ইন্ডিয়া সুন্নাত আল জামায়াতের একনিষ্ঠ খাদেম বাদুড়িয়ার মালেয়াপুর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 − 5 =

x